- 122
- 6
- 18
সতী শর্মিলা / শুভারম্ভ
সতীত্ব । - এটি নিয়ে এখনও পর্যন্ত নানান রকম উল্টোপাল্টা ধারণা বিশ্লেষণ ব্যাখ্যা রয়েই গিয়েছে এ দেশে । মানুষ চাঁদ-টাদ ছাড়িয়ে অনান্য গ্রহ-উপগ্রহেও পৌঁছে গেল প্রায় , আর আমরা এখনও কপচাচ্ছি - 'পুড়লে চিতা , উড়লে ছাই - তবে-ই নারীর গুণ গাই ' - এ যে মেয়েদের কাছে কী প্রচন্ড অবমাননাকর তা' নিশ্চয় বলার অপেক্ষা রাখে না ? অন্য দিকে দেখ - পুরুষেরা নিজের পাতে শুধু ঝোল নয় , মাংসের টুকরোগুলোও কেমন টেনে নিয়ে চর্বচুষ্য করে খেয়ে চলেছে ..... প্রমাণ ? সে-ই প্রবাদ-কথা - এখনও যা' কথায় কথায় বলা হয়ে থাকে - '' সোনার আংটির আবার বাঁকা আর সোজা - পুরুষের আবার রূপগুণ বিচার '' .... - একটানা এই অবধি বলে সুমিত থামলো । চোখে চোখ রেখে বুঝতে চেষ্টা করলো শর্মিলার প্রতিক্রিয়া ।...
০০২
শর্মিলার চোখের দিকে তাকিয়ে সুমিতের মাথায় আরো একটি সংস্কৃত প্রবচন এলো - ''...স্ত্রীয়াশ্চরিত্রম দেবাঃ ন জানন্তি কুতো মনুষ্যাঃ'' - শর্মিলার চোখের তারায় কোন লেখা অথবা রেখা-ই ফুটে উঠলো না । অন্তত সুমিতের চোখে তেমন কিছুই ধরা পড়ল না । - এটি অবশ্য নতুন কিছু নয় । তিন বছরের প্রেম আর তারপর এগারো বছরের বিবাহিত জীবন - এখন-চৌত্রিশের শর্মিলাকে কোনদিনই কি ঠিকঠাক বুঝে উঠতে পেরেছে সুমিত ? ...
যাতায়াতের পথে আলাপ । সুমিত তখন সবে জুনিয়ার অফিসার হয়ে জয়েন করেছে এই মাল্টি ন্যাশনাল কোম্পানীতে । ইতিহাসে মাস্টার্স করছে শর্মিলা । আদতে বিজ্ঞান নিয়ে ডিগ্রী অর্জন করলেও বরাবরের স্টুডিয়াস ছাত্র সুমিতের বাংলা এবং বিশ্ব-সাহিত্য সহ দর্শন , ইতিহাসেও প্রবল অনুরাগ আর অধিকার - দু'টিই ছিল । শর্মিলার কাছে সুমিতের আকর্ষণের এটি-ও , নাকি এটি-ই , ছিল অন্যতম মুখ্য কারণ । আলাপের পর প্রথম বছর কী তারও বেশি সময় পরস্পরের আলাপচারিতার সিংহভাগই দখল করে থাকতো সাহিত্য-সংস্কৃতি-ইতিহাস-কবিতা আর ফিলসফি ।. . .
শর্মিলার মনে হতো - অন্যান্য বান্ধবীদের বয়ফ্রেন্ড সম্পর্কে শুনে - সুমিত কি ব্যতিক্রমী মানুষ ? জিতেন্দ্রিয় নাকি 'অক্ষম বা অল্পক্ষম' অথবা নার্ভাস সিন্ড্রোমে আক্রান্ত ? কিন্তু , স্বাভাবিক সঙ্কোচ সরাসরি কোনকিছু প্রশ্ন করতে কেমন যেন বাধা দিতো শর্মিলাকে । লজ্জাকে পাশে সরিয়ে রেখে কখনো হয়তো নিজের থেকেই সুমিতের বাহু আঁকড়েছে , কিন্তু সুমিত পরমুহূর্তেই নিজে সরে এসেছে বা মৃদু টানে সরিয়ে দিয়েছে শর্মিলার হাত । কখনো হয়তো আরোও কিছুা ডেসপারেট হয়েছে ও । বেস্টফ্রেন্ড রঙ্গিলা তো সব কথাই বলে শর্মিলাকে , দুজনে সেই হাই স্কুলের ফাইভ থেকে পাশাপাশি বসে আসছে । তো , রঙ্গিলা-ই বলছিল ওর বয়ফ্রেন্ড রাহুলের কথা । রাহুল নাকি রঙ্গিলাকে কাছে পেলেই ওর শরীর ঘাঁটাঘাটি করতে চায় । অনেক সময় লোকজনও মানতে চায় না । একদিন ওরা দুজনে নাকি , রাহুলের চাপেই , একটা রিসর্টেও সারাদিন কাটিয়ে এসেছে । সেদিনের অনুপুঙ্খ বিবরণ রঙ্গিলা যখন দিচ্ছিল - শর্মিলা স্পষ্ট বুঝতে পারে ও নিজেও ভিতরে ভিতরে যেন রাহুল-রঙ্গিলার জায়গায় নিজেকে আর সুমিতকে বসাচ্ছে । সব কথা তখন যেন আর ওর কানেও ঢুকছিল না । অথবা কানে এলেও বোধের মধ্যে জায়গা পাচ্ছিল না । - ক্যাফের চেয়ার ছেড়ে উঠতে উঠতে রঙ্গিলার সেই শেষ কথাটাই যেন এখনও বিঁধে আছে ওর অন্তরাত্মায় - '' ..কিন্তু শর্মি , ওটা করতে কীঈঈ যে সুখ তোকে বলে বোঝাতেই পারবো না , রাহুল যখন আমাকে ভীষণ জোরে জোরে নিচ্ছিল - বিশ্বাস কর শর্মি আমার না মরে যেতে ইচ্ছে করছিল .... আর , কী শয়তান জানিস - সঙ্গে আইপিল নিয়ে গেছিল প্ল্যান করে-ই .... পরের সানডে আমি কিন্তু আবার যাবো শর্মি...''
বাড়ি ফেরার পথে , কেন কে জানে , ভীষণ কান্না পাচ্ছিল শর্মিলার ।
০০৩
'হঠাৎ আলোর ঝলকানি...' এইরকম একটা কথা আছে না বাংলায় - তো , শর্মিলারও অনেকটা তেমনই হয়েছিল । ওরা পড়তো নিখাদ একটি মেয়েদের স্কুলে - যেখানে বছরের একটি দিন-ই শুধু ছেলেদের প্রবেশাধিকার ছিল । সরস্বতী পুজোর দিন । তা-ও বড়দি , মানে , প্রধাণ শিক্ষিকা নৃত্যকালী দেবীর ভাবশিষ্যা , স্কুলের ফিজিক্যাল এডুকেশন ম্যাম , সুকৃতি খাসনবিশের ঈগল চোখের রাডার পেরিয়ে । কোন ক্ষেত্রে কোনরকম সন্দেহ হলেই - ব্যাস্ - হাজার জেরার মুখে সেই ছেলের তখন 'ছেড়ে দে মা কেঁদে বাঁচি' অবস্থা । - মেয়েদের ত কথা-ই নেই । কুমারী নৃত্যকালী দেবীর 'তান্ডব নাচে' কোনো মেয়েরই জো ছিল না ট্যাঁ ফোঁ করার । প্রেম ? - সে তো অতি বড় দুঃস্বপ্নেও আসতো না 'অঘোরা স্মৃতি বালিকা বিদ্যালয়ের' ছাত্রীদের ।....
বদ্ধ ডোবা থেকে যেন সাগরে পৌঁছে যাওয়া । কো-এড কলেজে ভর্তি হওয়ার পরে অন্তত মাস দুয়েক যেন স্বপ্নের মধ্যে ছিল শর্মিলা । ঘোর যেন কাটতেই চাইছিল না । মাঝে মাঝে স্বপ্নে-ও দেখতো হেডমিস্ট্রেস নৃত্যকালী দেবীকে । ভয়ের চোটে ঘেমে-নেয়ে জল তেষ্টায় গলা শুকিয়ে জেগে উঠেও বেশ খানিকক্ষণ সময় লাগতো স্বাভাবিক হতে । ... তারপর ক্রমশ অভ্যস্ত হয়ে উঠলো কলেজ জীবনে । বিশেষ করে কলেজের 'নবীন বরণ' অনুষ্ঠানের পর শর্মিলার নাম তো ঘুরতে লাগলো , বিশেষ করে , ছেলেদের মুখে মুখে । কারণটি হলো ওর অসাধারণ কন্ঠ । প্রথাগতভাবে কোন সাঙ্গীতিক তালিম ওর ছিল না , কিন্তু , যে কোন গান গেয়ে দিতে পারতো অবিকল সুরে । আর গলাতেও যেন ছিল একটি অপ্রতিরোধ্য চুম্বক - শ্রোতা যেন শর্মিলার সুরের যাদুতে আচ্ছন্ন হয়ে পড়তো । রঙ্গিলা-ই এটি জানিয়ে দিয়েছিল কলেজ ইউনিয়নের পান্ডাদের । . . . বাকিটা ইতিহাস ।
ওই ইতিহাসেই তো অনার্স নিয়েছিল শর্মিলা । ওর ভাল লাগার বিষয়-ও ওটিই । হয়তো বিধির-ই লিখন - কলেজে সবাই ওকে ওর পছন্দেরই একটি ইতিহাস-নায়িকার নামে ডাকতে শুরু করেছিল । প্রথমে আড়ালে-আবডালে , পরে , সামনাসামনিও । - ক্লিওপেত্রা । - অমন ডাকাবুকো আর একইসাথে বীরাঙ্গনা দুঃসাহসী আবিস্কারক আর যৌনাবেদনময়ীর দেখা ইতিহাসও কম-ই পেয়েছে । শোনা যায় , প্রচলিত অর্থে সুন্দরী বলতে পাঁচজনে যা বোঝে উনি নাকি মোটেই তেমন ছিলেন না , কিন্তু , ব্যক্তিত্বসহ বাকি সবকিছুর মিশেলে তাঁর উপস্হিতি যে মোহ যে কুহক তৈরি করে দিতো তাতে ভেসে যেত বাহুবলী সম্রাটের বীরত্ব , নড়ে যেত সাম্রাজ্যের পোক্ত ভিত্ ।...
সেদিক দিয়ে শর্মিলার নব নামকরণ যে শতকরা দু'শো ভাগ সার্থক ছিল বলার অপেক্ষা রাখে না । ফ্যাটফেটে আলুভাতে ফর্সা মোটেই না , লাতিন আমেরিকান মেয়েদের মতো দীপ্ত-তাম্র বর্ণ , গড়পড়তা বাঙালি মেয়েদের অনুপাতে অনেকটাই বেশি উচ্চতা - ফিতে মেপে পাঁচ ফিট পাঁচ ইঞ্চি । কিন্তু উচ্চতার সমানুপাতে অঙ্গ বৈশিষ্ট্য যেন মিশিয়ে দিয়েছিল সোনাতে সোহাগা । ভাঈটাল স্ট্যাট্ তখনই ছিল ৩৪বি-২৭-৩৭ । রং করার আগে কুমোরটুলির নামী শিল্পীর গড়া দেবী সরস্বতীর মৃৎ-প্রতিমা যেন - ওর স্তনভার । মুঠো-কোমরের কৃশতাকে আড়াল করতেই যেন সূর্যমুখীর মতো প্রস্ফূটিত শর্মিলার গাগরি-নিতম্ব । পটলচেরা টেরা নয় , বিজলি-ঝলক চোখ যেন তার দৃষ্টিকে ব্যবহার করে অর্জুনের লক্ষ্যভেদি তীরের মতো । নজর বাণ বোধহয় একেই বলে ।
কলেজের বহুজনেরই দিবাস্বপ্ন হয়ে উঠলো শর্মিলা - নষ্ট করে দিল অনেকের রাতের ঘুম-ও । অনেকেই পুরো উলঙ্গ করে রাখলো ওকে , বিচিত্র বিভঙ্গে শরীর দেখাতে বাধ্য করলো - না , বাস্তবে নয় । কল্পনায় - হস্তমৈথুনের উত্তেজিত লগ্নে ।....
. . . বহু বন্ধুর ভিতর , অবশেষে , একজনই কিন্তু বিদ্ধ করলো ঘূর্ণিচক্রস্হিত মাছের চোখ । কোন স্বয়ংবর সভা নয় , কিন্তু , কলেজ সোস্যালে , শর্মিলার গানের সাথে পিয়ানো অ্যাকোর্ডিয়ানে সাথী হয়ে যে সন্ধ্যায় সুর তুললো সুদীপ - তা' কিন্তু ওই অনুষ্ঠানেই সীমায়িত রইলো না । ''তুমি যে সুরের আগুন লাগিয়ে দিলে মোর প্রাণে....'' - এই মন্ত্রই যেন একে অন্যের উদ্দেশে নিবেদন করলো ওরা । শর্মিলা আর সুদীপ । এক ইয়ার উপরের স্টুডেন্ট সুদীপ । ইংলিশ ডিপার্টমেন্ট । - শর্মিলার জীবনে এলো বাঁক । সাগরে এসে পড়াটা যেন এতদিনে পূর্ণতা পেল । ... আর , সেটিই যেন হয়ে উঠলো নিটোল পূর্ণিমা - সুদীপ যেদিন ওর শাড়ির আঁচলের নিচ দিয়ে ঢুকিয়ে হাত রাখলো ওর বুকে - কানের উপরে মুখ এনে খুব নিচু স্বরে কিন্তু স্পষ্ট উচ্চারণে কেটে কেটে - অনুরোধ নয় - যেন ঘোষণা-ই করলো - ''শর্মি , তোমার মাই দেখবো ।''
০০৪
. . . তা দেখেছিল । না , ঠিক সেই দিনেই নয় । ওরা বসেছিল কলেজের পিছনে সামাজিক বন সৃজণ প্রকল্পের অধীনে তৈরি 'বনস্পতি'তে । দিনের ওই সময়ে , সাধারণত , কলেজের ছেলেমেয়েরাই আসে ওখানে । বাইরের কারোর আসতে বাধা কিছু নেই অবশ্য । বাইরে থেকে আত্মীয়বাড়ি বা কাছাকাছি ট্যুরিষ্ট স্পট্ দেখতে-আসা ভ্রমণপিপাসুদের অনেকেও এখানে রাত্রিবাস করে - তারাও আসে 'বনস্পতি'তে । শুধু গাছপালা ঘেরা একটি জায়গা তো নয় , পুরনো , প্রায়-মজে-যাওয়া একটি বিল সংস্কার করে সেখান মাছর সাথে রাজহাঁসেরও চাষ করা হয়েছে । হরিণ ময়ূর বনমোরগও ছাড়া হয়েছে । সব মিলে ছায়া সুনিবিড় অদ্ভুত সুন্দর একটি প্রাকৃতিক পরিবেশ - যেখানে এলেই মন ছেয়ে যায় অনাবিল প্রশান্তিতে ।...
তবে ওইই যে , 'চোরা না শোনে ধর্ম কথা' । অনেক ঈর্ষাকাতর কৃষ্টিহীন স্হানীয় তরুণ যুবক অনেক সময়ই ভীড় করে শুধু লাভারসদের বিরক্ত করতে । হয়তো এটিই স্বাভাবিক এ দেশে । যেখানে সবকিছুতেই চাহিদা অপরিমেয় অথচ যোগান যৎপরোনাস্তি সীমিত । যুবক-যুবতীর পারস্পরিক সান্নিধ্যলাভের ক্ষেত্রটিও এর ব্যতিক্রম নয় ।
শাড়ির আঁচলের তলায় হাত গলিয়ে , শর্মিলার ভরন্ত বুক ব্লাউজ ব্রেসিয়ারের উপর দিয়েই ছুঁয়ে , সুদীপ অনেকটা আপন সিদ্ধান্ত জানানোর মতো করেই বলেছিল - ''শর্মি , তোমার মাই দেখব...'' - মনে মনে অবশ্য সুদীপ নিজেকেই যেন শোনাচ্ছিল ' শুধু দেখেই কী ছাড়ব নাকি তোমার মাইদুটো ? কতোজ-ন তোমার এই এগিয়ে-চুঁচির দিকে লোভির মতো তাকিয়ে তাকিয়ে লালা ঝরায় - তা-ও তো সে দুটো থাকে ত্রিস্তর নিরাপত্তায় - শাড়ি ব্লাউজ আর ব্রেসিয়ারের তিন থাক্ বেষ্টনীর ঘেরাটোপে । সেই নিরাপত্তা ভেঙে আজ যখন মঞ্জিলের খুউব খুউব কাছে পৌঁছে গেছি তখন অ্যাতো সহজে কী আর সরে যাব নাকি ? আজ ও দুটোকে টিপে চুষে....' ভাবতে ভাবতেই এক দঙ্গল লোক্যাল বখাটে ছেলে যেন ভুঁইফোঁড় হয়ে ওদের পাশেই এসে গেছে দেখলো - যথারীতি ওখানে দাঁড়িয়েই শুরু করলো বিড়ি টানতে টানতে যতো বিশ্রী অঙ্গভঙ্গি আর কদর্য ভাষায় চরম অশ্লীল ইঙ্গিতপূর্ণ কথাবার্তা ।...
খুব দ্রুততায় শর্মিলার বুকের উপর থেকে হাত টেনে সরিয়ে নিয়েছিল সুদীপ । কিন্তু , ছেলেগুলোর ওই অসভ্যতা শর্মিলার সহ্য হচ্ছিল না । অথচ , সেই মুহূর্তে প্রতিবাদ করারও পরিস্হিতি নেই । সুদীপকে ফিসফিস করে বললো - ''চলো , এখান থেকে চলে যাই । পরে কোথাও...'' বলতে বলতে নিজেই উঠে দাঁড়িয়ে পড়লো । দেখাদেখি সুদীপ-ও । - 'শিকার' ফস্কে যাওয়ায় ওই বদমাইস ছেলেগুলোও যে খুশি নয় - বুঝিয়ে দিলো আরো জঘন্য কয়েকটি শব্দ আর খিস্তিতে । সুদীপ আর শর্মিলা পাশাপাশি হাঁটতে হাঁটতে বেরিয়ে এলো 'বনস্পতি' থেকে ।...
বাড়ি ফিরে , ওই হুলিগানদের কাছে নীরবে পরাজিত হওয়া , আর , নিজের ইচ্ছে পূরণ না হওয়ার টেনশন্ থেক রিলিজড হ'তে শোবার ঘরে দরজা বন্ধ করে খেঁচলো সুদীপ । ওর ফ্যান্টাসিতে এসে গেল শর্মিলা - বুকের আঁচল সরিয়ে দিয়ে যেন বলছে - ''এই যে সুদীপ , এই দুটোই তো দেখতে চেয়েছিলে ? আঁচল ফেলে দিয়েছি আমি নিজেই , ব্লাউজটাও কী আমিই খুলবো ? নাকি , তুমি নিজের হাতে আমার ব্রা ব্লাউজ খুলে বুক উদলা করবে তোমার শর্মির ?'' - সুদীপের ইশারায় একটু একটু করে শর্মিলা নিজেই খুলে ফেলতে শুরু করলো ব্লাউজ । একটা করে হুক খুলে যায় আর সুদীপের হাতের গতি হয় দ্রুততর । শর্মিলা নিজের হাতদুটো ওর পিঠের দিকে নিয়ে গিয়ে ব্রেসিয়ারের হুক-টা খুলে দিতেই দু'পাশে ঝুলে পড়ে সাদা ব্রা'র স্ট্র্যাপ্ দুখান - আর গুঙিয়ে ওঠে বন্ধ-চোখ সুদীপ । নিজের হাত ভেসে যায় , ঝলকে ঝলকে , মুন্ডি ফুঁড়ে গলগলিয়ে বেরিয়ে-আসা থকথকে ফ্যাদায় - যা উৎসর্গিত হয়েছে শর্মির জোড়া-চুঁচির উদ্দেশ্যে ।
০০৫
. . . কিন্তু খানিকটা , খানিকটা কেন - অনেকটাইই অপ্রত্যাশিত ব্যাপার ঘটলো শর্মিলার ক্ষেত্রে । জীবনের স্বাভাবিক নিয়মে শারীরিক উত্তেজনা আসে , বিশেষ করে , অন্তরঙ্গ বন্ধু রঙ্গিলা যখন ওর , রাহুলের সাথে , 'রিসর্ট সফর' বর্ণনা করে তখন ওদের দেহ-লীলার কথা শুনতে শুনতে শর্মিলার ভিতরটাও কেমন যেন আনচান করে ওঠে । যে অভিজ্ঞতা এখনও ওর হাতে-কলমে অর্জিত হয়নি সেটিই যেন কেমন ঘূণপোঁকা হয়ে যায় ওর শরীরে । কুঁরে কুঁরে খেতে থাকে ওকে ।...
সেদিন কিন্তু , বাড়ি ফিরে , তার সাথে যুক্ত হয়ে গেল - রাগ । - পাঠ্যতালিকার বাইরেও অনেক বিষয়ের বই পড়া শর্মিলার অন্যতম প্রিয় সাবজেক্ট - সাঈকোলজি । মানব-মনের গভীর-গহনে কোন ঘটনার অভিঘাত কেমন করে , কী ভাবে , কতোখানি আর কী ধরণের প্রতিক্রিয়া তৈরি করে সেগুলির অনুপুঙ্খ বিশ্লেষণ পড়তে বরাবরই খুব পছন্দ করে শর্মিলা । - বুঝতে পারছিল ''বনস্পতি''র ঘটনা দুটি দক থেকে ওকে পীড়িত করছে । ওই লোফার ছেলেগুলির কথাবার্তা আচরণ অঙ্গভঙ্গি যেমন একদিকে ওর মানসিকতার সাথে নিতান্তই বেমানান আর অন্যদিকে সুদীপের সেই স্পষ্ট উচ্চারণ - ''শর্মি , তোমার মাই দেখবো ।''...
সঞ্চারিত হয়েছিল প্রত্যাশা । রঙ্গিলার কাছে শোনা ওর দেহ-সুখের বর্ণনা , রিসর্টে ওর বয়ফ্রেন্ড রাহুলের নানান ধরণের শরীর-খেলা আর তাতে রঙ্গিলার সক্রিয় উত্তেজিত অংশগ্রহণ - এ সবকিছু থেকেই বঞ্চিত হয়ে থাকতে হলো ওই অসভ্য ছেলেগুলোর আচমকা আক্রমণে । ... কাম এবং ক্রোধ - তালিকার সবচাইতে গুরুত্বপূর্ণ দুটি রিপু যখন পরস্পরের হাত ধরাধরি করে চলতে শুরু করে তখন যে তার রিয়্যকসন্ কী মারাত্মক হয় তাইই যেন ঘটলো সেদিন ।
বাবা মা - দুজনের কেউ-ই তখনও ফেরেনি অফিস আর স্কুল থেকে । দাদা তো বাইরে । অনেক দূরে তিরুবনন্তপুরমে । রান্নামাসির দিবানিদ্রার অনুষঙ্গ বিকট নাসিকা গর্জন এ ঘর থেকেও শোনা যাচ্ছে । - বাবা-মার বাথরুম থেকে সন্তর্পণে শর্মিলা নিয়ে এলো ছোট কাচিটা । একবার হাতে নিয়েও রেখে দিলো বাবার জিলেট রেজারখানা । ভয় করলো । অনভ্যাসের । নিজের রুমের দরজা বন্ধ করে ওর নিজস্ব অ্যাটাচড টয়লেটে ঢুকলো । ওটারও দরজার ছিটকানি তুলে দিলো । প্রমাণ-সাইজ আয়নার সামনে দাঁড়িয়ে ''বনস্পতি''তে পরে-যাওয়া হলুদরঙা শাড়িটা খুলে ফেললো শরীর থেকে ।সটান দাঁড়ানো পাঁচ'-পাঁচে''র শরীরটা থেকে কিছুটা এগিয়েই রইলো তখনও-ব্লাউজব্রা-বন্দী মাইদুখান । তিনস্তরীয় নিরাপত্তা বেষ্টনী আছে জেনেও যে গুলির দিকে হাজারো লোভার্ত-চোখ চেয়ে থাকে 'বেড়াল ভাগ্যে শিকে ছেঁড়া'র দুরাশায় । যে দুটির জন্যে সুদীপ , কোন রাখঢাক না রেখেই , বলে দিয়েছিল - ''শর্মি , তোমার মাই দেখবো ।''...
মনে আসতেই , রাগের আগুন যেন সহস্র শিখায় লেলিহান হয়ে উঠলো শর্মিলার ভিতরে । মুহূর্তে পার্পল কালারের ব্লাউজের হুকগুলি প্রায় টেনে ছিঁড়েই গা থেকে খুলে এক কোণায় ছুঁড়ে দিলো ওটা । কালো শায়া আর পার্পল ব্রেসিয়ার পরে এখন নিজেরই মুখোমুখি শর্মিলা । শায়ার দড়িতেই হাত রাখলো আগে । ফরফর করে টেনে সায়ার ফাঁদ বড় করেই ছেড়ে দিলো হাত - ঝুপ্ করে পায়ের পাতায় - ব-হু ছেলের বাসনার মতোই - আছড়ে পড়লো শায়া । এ পা ও পা তুলে নিখুঁত শটে ওটাকেও সঙ্গী করে দিলো পার্পল ব্লাউজের । এখন শুধু বেগুনী প্যান্টি যার সামনের অংশে , খুব কায়দা করে , স্মল লেটারে f লেখা কাঁচা-হলুদ রঙে । এটা ওকে গিফ্ট করেছিল রঙ্গিলা । ওকে নাকি এক জোড়া এনে দিয়েছিল - রাহুল । তারই একটা প্রাণের বন্ধু শর্মিলাকে দিয়েছিল ও ।...
এক সেকেন্ড ভেবে নিল কোনটা আগে খুলবে । শেষে পিছনে হাত নিয়ে গিয়ে ব্রেসিয়ারের হুকটা খুলে দিয়ে , কাঁধের সরু স্ট্র্যাপদুটো ধরে তুলে আনলো ওটা । সোজা হয়ে দাঁড়িয়ে আয়নাতে চোখ পড়তেই নিজেরই মনে হলো শর্মিলার ওর মাইদুটো যেন হাঁফ ছেড়ে বাঁচলো । বন্দীদশা ঘুচলো ওদের । ঠোটে এক চিলতে হাসি-ও খেলে গেল যেন । কিন্তু পরমুহূর্তেই ''বনস্পতি''র ঘটনা মনে আসতেই আবার যেন মুখচোখ হয়ে উঠলো থমথমে । দুটো হাত-ই উঁচু করে রলো আয়নার সামনে । পোশাকে ঢাকা থাকে বলেই শরীরের ঐ অংশগুলো অন্যান্য জায়গাগুলির তুলনায় অনেকটা-ই ফর্সা । তাই , যেন ঝলমল করে উঠলো শর্মিলার বগলের আকাটা চুলগুলো । চুলের গ্রোথ ওর বরাবরই খুব বেশি । চুল ঝরে পড়ার সমস্যাও নেই ওর । মাথার চুলে গোটা তিনেক ডিসট্যান্সড ওয়েভ - বেশ দূরত্ব রেখে ঢেউ - ওকে খোলা চুলে আরো সেক্সি দেখায় । 'পিঠস্থান' ছাড়াতে দেয় না অবশ্য শর্মিলা - তাই , ক'বার পার্লারে গিয়ে ছাঁটতে হয়েছে । তার আগে অবশ্য মায়ের পারমিশন নিতে হয়েছে ।
কিন্তু , শরীরের আর কোথাও চুলের কাটছাঁট করেনি শর্মিলা । যদিও ওর ওসব জায়গার চুলেরও অসম্ভব বাড় । এই তো এখনই আয়নাতে দেখা যাচ্ছে - দুটো বগলেই কেমন যেন ঝোঁপ হয়ে রয়েছে । - চকিতে মনে এলো রঙ্গিলার কথা । ওর-ও ঐ রকম আকাটা চুল । সেই নিয়েই রাহুলের সাথে গিয়েছিল রিসর্টে । রাহুল নকি ওর বগলের চুল দেখেই বলেছিল - ''রঙ্গি , আমি চললাম । আমি তো বাঘাযতীন নই , বাঘের হাতে জান খোয়াতে রাজি- নই ।'' - রঙ্গিলার জিজ্ঞাসু চোখের দিকে চোখ রেখে রাহুল নাকি আবার বলেছিল - ''তাকিয়ে দেখ - তোমার বগলের 'সুন্দর'বনে দুএকখান বাঘিনী নিশ্চয় তার ছানাপোনা নিয়ে ঘাঁটি গেড়ে আছে ।'' .... রাহুল নাকি সেই দিন-ই , গার্লফ্রেন্ডের বগল আর ওখানকার চুল , পাশেই দোকান থেকে রেজার কিনে আনিয়ে , নিজের হাতে কামিয়ে সা-ফ করে দিয়েছিল ।...
শর্মিলার কানে এখনও বাজছে - ''বুঝলি শর্মি , রাহুল বোকাচোদা কোন কথা-ই শুনলো না । বিছানার উপর আমাকে পুরো ন্যাংটো করে , হাঁটু উঠিয়ে অনেকখানি ফাঁক রেখে , হাত তুলে বসিয়ে রাখলো । শেভিং ফোম্ দিয়ে বগল দুটো আর নিচটা অ্যাকেবারে ফ্যানায় ফ্যানা করে হাতে তুলে নিলো নতুন রেজার । ... আমার পাছার তলায় একটা বড় তোয়ালে পেতে দিয়েছিল তার আগে । স-ব কামানো হয়ে যাবার পরে , সত্যি শর্মি , নিজের গুদ বগল নিজেই যেন চিনতে পারছিলাম না ।'' শর্মিলা শুধিয়েছিল - ''তারপর ?'' - ওর মনে এলো রঙ্গিলা কিন্তু একবারও ওগুলোকে 'চুল' বলছিল না । - ''তারপর ? আবার কী ? আমার পাছার তলা থেকে , ফোম্ ফ্যানা আর বালের কুচোকাচা পড়া , তোয়ালেটা টেনে সরিয়ে দিয়েই , মাথা নামিয়ে ঝুঁকে পড়লো আমার সবে-বাল-কামানো দু'থাঈয়ের ফাঁকে .....''
মাথা নামিয়ে ঝুঁকে পড়লো শর্মিলা-ও । ওর শরীরে অবশিষ্ট , হলুদ f লেখা , বেগুনী প্যান্টির ঈল্যাস্টিকটা দু'হাতের আঙুলের ফাঁসে আঁটকে টেনে নামাবে ব'লে । .... (চলবে...)
সতীত্ব । - এটি নিয়ে এখনও পর্যন্ত নানান রকম উল্টোপাল্টা ধারণা বিশ্লেষণ ব্যাখ্যা রয়েই গিয়েছে এ দেশে । মানুষ চাঁদ-টাদ ছাড়িয়ে অনান্য গ্রহ-উপগ্রহেও পৌঁছে গেল প্রায় , আর আমরা এখনও কপচাচ্ছি - 'পুড়লে চিতা , উড়লে ছাই - তবে-ই নারীর গুণ গাই ' - এ যে মেয়েদের কাছে কী প্রচন্ড অবমাননাকর তা' নিশ্চয় বলার অপেক্ষা রাখে না ? অন্য দিকে দেখ - পুরুষেরা নিজের পাতে শুধু ঝোল নয় , মাংসের টুকরোগুলোও কেমন টেনে নিয়ে চর্বচুষ্য করে খেয়ে চলেছে ..... প্রমাণ ? সে-ই প্রবাদ-কথা - এখনও যা' কথায় কথায় বলা হয়ে থাকে - '' সোনার আংটির আবার বাঁকা আর সোজা - পুরুষের আবার রূপগুণ বিচার '' .... - একটানা এই অবধি বলে সুমিত থামলো । চোখে চোখ রেখে বুঝতে চেষ্টা করলো শর্মিলার প্রতিক্রিয়া ।...
০০২
শর্মিলার চোখের দিকে তাকিয়ে সুমিতের মাথায় আরো একটি সংস্কৃত প্রবচন এলো - ''...স্ত্রীয়াশ্চরিত্রম দেবাঃ ন জানন্তি কুতো মনুষ্যাঃ'' - শর্মিলার চোখের তারায় কোন লেখা অথবা রেখা-ই ফুটে উঠলো না । অন্তত সুমিতের চোখে তেমন কিছুই ধরা পড়ল না । - এটি অবশ্য নতুন কিছু নয় । তিন বছরের প্রেম আর তারপর এগারো বছরের বিবাহিত জীবন - এখন-চৌত্রিশের শর্মিলাকে কোনদিনই কি ঠিকঠাক বুঝে উঠতে পেরেছে সুমিত ? ...
যাতায়াতের পথে আলাপ । সুমিত তখন সবে জুনিয়ার অফিসার হয়ে জয়েন করেছে এই মাল্টি ন্যাশনাল কোম্পানীতে । ইতিহাসে মাস্টার্স করছে শর্মিলা । আদতে বিজ্ঞান নিয়ে ডিগ্রী অর্জন করলেও বরাবরের স্টুডিয়াস ছাত্র সুমিতের বাংলা এবং বিশ্ব-সাহিত্য সহ দর্শন , ইতিহাসেও প্রবল অনুরাগ আর অধিকার - দু'টিই ছিল । শর্মিলার কাছে সুমিতের আকর্ষণের এটি-ও , নাকি এটি-ই , ছিল অন্যতম মুখ্য কারণ । আলাপের পর প্রথম বছর কী তারও বেশি সময় পরস্পরের আলাপচারিতার সিংহভাগই দখল করে থাকতো সাহিত্য-সংস্কৃতি-ইতিহাস-কবিতা আর ফিলসফি ।. . .
শর্মিলার মনে হতো - অন্যান্য বান্ধবীদের বয়ফ্রেন্ড সম্পর্কে শুনে - সুমিত কি ব্যতিক্রমী মানুষ ? জিতেন্দ্রিয় নাকি 'অক্ষম বা অল্পক্ষম' অথবা নার্ভাস সিন্ড্রোমে আক্রান্ত ? কিন্তু , স্বাভাবিক সঙ্কোচ সরাসরি কোনকিছু প্রশ্ন করতে কেমন যেন বাধা দিতো শর্মিলাকে । লজ্জাকে পাশে সরিয়ে রেখে কখনো হয়তো নিজের থেকেই সুমিতের বাহু আঁকড়েছে , কিন্তু সুমিত পরমুহূর্তেই নিজে সরে এসেছে বা মৃদু টানে সরিয়ে দিয়েছে শর্মিলার হাত । কখনো হয়তো আরোও কিছুা ডেসপারেট হয়েছে ও । বেস্টফ্রেন্ড রঙ্গিলা তো সব কথাই বলে শর্মিলাকে , দুজনে সেই হাই স্কুলের ফাইভ থেকে পাশাপাশি বসে আসছে । তো , রঙ্গিলা-ই বলছিল ওর বয়ফ্রেন্ড রাহুলের কথা । রাহুল নাকি রঙ্গিলাকে কাছে পেলেই ওর শরীর ঘাঁটাঘাটি করতে চায় । অনেক সময় লোকজনও মানতে চায় না । একদিন ওরা দুজনে নাকি , রাহুলের চাপেই , একটা রিসর্টেও সারাদিন কাটিয়ে এসেছে । সেদিনের অনুপুঙ্খ বিবরণ রঙ্গিলা যখন দিচ্ছিল - শর্মিলা স্পষ্ট বুঝতে পারে ও নিজেও ভিতরে ভিতরে যেন রাহুল-রঙ্গিলার জায়গায় নিজেকে আর সুমিতকে বসাচ্ছে । সব কথা তখন যেন আর ওর কানেও ঢুকছিল না । অথবা কানে এলেও বোধের মধ্যে জায়গা পাচ্ছিল না । - ক্যাফের চেয়ার ছেড়ে উঠতে উঠতে রঙ্গিলার সেই শেষ কথাটাই যেন এখনও বিঁধে আছে ওর অন্তরাত্মায় - '' ..কিন্তু শর্মি , ওটা করতে কীঈঈ যে সুখ তোকে বলে বোঝাতেই পারবো না , রাহুল যখন আমাকে ভীষণ জোরে জোরে নিচ্ছিল - বিশ্বাস কর শর্মি আমার না মরে যেতে ইচ্ছে করছিল .... আর , কী শয়তান জানিস - সঙ্গে আইপিল নিয়ে গেছিল প্ল্যান করে-ই .... পরের সানডে আমি কিন্তু আবার যাবো শর্মি...''
বাড়ি ফেরার পথে , কেন কে জানে , ভীষণ কান্না পাচ্ছিল শর্মিলার ।
০০৩
- ক্যাফের চেয়ার ছেড়ে উঠতে উঠতে রঙ্গিলার সেই শেষ কথাটাই যেন এখনও বিঁধে আছে ওর অন্তরাত্মায় - '' ..কিন্তু শর্মি , ওটা করতে কীঈঈ যে সুখ তোকে বলে বোঝাতেই পারবো না , রাহুল যখন আমাকে ভীষণ জোরে জোরে নিচ্ছিল - বিশ্বাস কর শর্মি আমার না মরে যেতে ইচ্ছে করছিল .... আর , কী শয়তান জানিস - সঙ্গে আইপিল নিয়ে গেছিল প্ল্যান করে-ই .... পরের সানডে আমি কিন্তু আবার যাবো শর্মি...''
বাড়ি ফেরার পথে , কেন কে জানে , ভীষণ কান্না পাচ্ছিল শর্মিলার ।
'হঠাৎ আলোর ঝলকানি...' এইরকম একটা কথা আছে না বাংলায় - তো , শর্মিলারও অনেকটা তেমনই হয়েছিল । ওরা পড়তো নিখাদ একটি মেয়েদের স্কুলে - যেখানে বছরের একটি দিন-ই শুধু ছেলেদের প্রবেশাধিকার ছিল । সরস্বতী পুজোর দিন । তা-ও বড়দি , মানে , প্রধাণ শিক্ষিকা নৃত্যকালী দেবীর ভাবশিষ্যা , স্কুলের ফিজিক্যাল এডুকেশন ম্যাম , সুকৃতি খাসনবিশের ঈগল চোখের রাডার পেরিয়ে । কোন ক্ষেত্রে কোনরকম সন্দেহ হলেই - ব্যাস্ - হাজার জেরার মুখে সেই ছেলের তখন 'ছেড়ে দে মা কেঁদে বাঁচি' অবস্থা । - মেয়েদের ত কথা-ই নেই । কুমারী নৃত্যকালী দেবীর 'তান্ডব নাচে' কোনো মেয়েরই জো ছিল না ট্যাঁ ফোঁ করার । প্রেম ? - সে তো অতি বড় দুঃস্বপ্নেও আসতো না 'অঘোরা স্মৃতি বালিকা বিদ্যালয়ের' ছাত্রীদের ।....
বদ্ধ ডোবা থেকে যেন সাগরে পৌঁছে যাওয়া । কো-এড কলেজে ভর্তি হওয়ার পরে অন্তত মাস দুয়েক যেন স্বপ্নের মধ্যে ছিল শর্মিলা । ঘোর যেন কাটতেই চাইছিল না । মাঝে মাঝে স্বপ্নে-ও দেখতো হেডমিস্ট্রেস নৃত্যকালী দেবীকে । ভয়ের চোটে ঘেমে-নেয়ে জল তেষ্টায় গলা শুকিয়ে জেগে উঠেও বেশ খানিকক্ষণ সময় লাগতো স্বাভাবিক হতে । ... তারপর ক্রমশ অভ্যস্ত হয়ে উঠলো কলেজ জীবনে । বিশেষ করে কলেজের 'নবীন বরণ' অনুষ্ঠানের পর শর্মিলার নাম তো ঘুরতে লাগলো , বিশেষ করে , ছেলেদের মুখে মুখে । কারণটি হলো ওর অসাধারণ কন্ঠ । প্রথাগতভাবে কোন সাঙ্গীতিক তালিম ওর ছিল না , কিন্তু , যে কোন গান গেয়ে দিতে পারতো অবিকল সুরে । আর গলাতেও যেন ছিল একটি অপ্রতিরোধ্য চুম্বক - শ্রোতা যেন শর্মিলার সুরের যাদুতে আচ্ছন্ন হয়ে পড়তো । রঙ্গিলা-ই এটি জানিয়ে দিয়েছিল কলেজ ইউনিয়নের পান্ডাদের । . . . বাকিটা ইতিহাস ।
ওই ইতিহাসেই তো অনার্স নিয়েছিল শর্মিলা । ওর ভাল লাগার বিষয়-ও ওটিই । হয়তো বিধির-ই লিখন - কলেজে সবাই ওকে ওর পছন্দেরই একটি ইতিহাস-নায়িকার নামে ডাকতে শুরু করেছিল । প্রথমে আড়ালে-আবডালে , পরে , সামনাসামনিও । - ক্লিওপেত্রা । - অমন ডাকাবুকো আর একইসাথে বীরাঙ্গনা দুঃসাহসী আবিস্কারক আর যৌনাবেদনময়ীর দেখা ইতিহাসও কম-ই পেয়েছে । শোনা যায় , প্রচলিত অর্থে সুন্দরী বলতে পাঁচজনে যা বোঝে উনি নাকি মোটেই তেমন ছিলেন না , কিন্তু , ব্যক্তিত্বসহ বাকি সবকিছুর মিশেলে তাঁর উপস্হিতি যে মোহ যে কুহক তৈরি করে দিতো তাতে ভেসে যেত বাহুবলী সম্রাটের বীরত্ব , নড়ে যেত সাম্রাজ্যের পোক্ত ভিত্ ।...
সেদিক দিয়ে শর্মিলার নব নামকরণ যে শতকরা দু'শো ভাগ সার্থক ছিল বলার অপেক্ষা রাখে না । ফ্যাটফেটে আলুভাতে ফর্সা মোটেই না , লাতিন আমেরিকান মেয়েদের মতো দীপ্ত-তাম্র বর্ণ , গড়পড়তা বাঙালি মেয়েদের অনুপাতে অনেকটাই বেশি উচ্চতা - ফিতে মেপে পাঁচ ফিট পাঁচ ইঞ্চি । কিন্তু উচ্চতার সমানুপাতে অঙ্গ বৈশিষ্ট্য যেন মিশিয়ে দিয়েছিল সোনাতে সোহাগা । ভাঈটাল স্ট্যাট্ তখনই ছিল ৩৪বি-২৭-৩৭ । রং করার আগে কুমোরটুলির নামী শিল্পীর গড়া দেবী সরস্বতীর মৃৎ-প্রতিমা যেন - ওর স্তনভার । মুঠো-কোমরের কৃশতাকে আড়াল করতেই যেন সূর্যমুখীর মতো প্রস্ফূটিত শর্মিলার গাগরি-নিতম্ব । পটলচেরা টেরা নয় , বিজলি-ঝলক চোখ যেন তার দৃষ্টিকে ব্যবহার করে অর্জুনের লক্ষ্যভেদি তীরের মতো । নজর বাণ বোধহয় একেই বলে ।
কলেজের বহুজনেরই দিবাস্বপ্ন হয়ে উঠলো শর্মিলা - নষ্ট করে দিল অনেকের রাতের ঘুম-ও । অনেকেই পুরো উলঙ্গ করে রাখলো ওকে , বিচিত্র বিভঙ্গে শরীর দেখাতে বাধ্য করলো - না , বাস্তবে নয় । কল্পনায় - হস্তমৈথুনের উত্তেজিত লগ্নে ।....
. . . বহু বন্ধুর ভিতর , অবশেষে , একজনই কিন্তু বিদ্ধ করলো ঘূর্ণিচক্রস্হিত মাছের চোখ । কোন স্বয়ংবর সভা নয় , কিন্তু , কলেজ সোস্যালে , শর্মিলার গানের সাথে পিয়ানো অ্যাকোর্ডিয়ানে সাথী হয়ে যে সন্ধ্যায় সুর তুললো সুদীপ - তা' কিন্তু ওই অনুষ্ঠানেই সীমায়িত রইলো না । ''তুমি যে সুরের আগুন লাগিয়ে দিলে মোর প্রাণে....'' - এই মন্ত্রই যেন একে অন্যের উদ্দেশে নিবেদন করলো ওরা । শর্মিলা আর সুদীপ । এক ইয়ার উপরের স্টুডেন্ট সুদীপ । ইংলিশ ডিপার্টমেন্ট । - শর্মিলার জীবনে এলো বাঁক । সাগরে এসে পড়াটা যেন এতদিনে পূর্ণতা পেল । ... আর , সেটিই যেন হয়ে উঠলো নিটোল পূর্ণিমা - সুদীপ যেদিন ওর শাড়ির আঁচলের নিচ দিয়ে ঢুকিয়ে হাত রাখলো ওর বুকে - কানের উপরে মুখ এনে খুব নিচু স্বরে কিন্তু স্পষ্ট উচ্চারণে কেটে কেটে - অনুরোধ নয় - যেন ঘোষণা-ই করলো - ''শর্মি , তোমার মাই দেখবো ।''
০০৪
শর্মিলা আর সুদীপ । এক ইয়ার উপরের স্টুডেন্ট সুদীপ । ইংলিশ ডিপার্টমেন্ট । - শর্মিলার জীবনে এলো বাঁক । সাগরে এসে পড়াটা যেন এতদিনে পূর্ণতা পেল । ... আর , সেটিই যেন হয়ে উঠলো নিটোল পূর্ণিমা - সুদীপ যেদিন ওর শাড়ির আঁচলের নিচ দিয়ে ঢুকিয়ে হাত রাখলো ওর বুকে - কানের উপরে মুখ এনে খুব নিচু স্বরে কিন্তু স্পষ্ট উচ্চারণে কেটে কেটে - অনুরোধ নয় - যেন ঘোষণা-ই করলো - ''শর্মি , তোমার মাই দেখবো ।''
. . . তা দেখেছিল । না , ঠিক সেই দিনেই নয় । ওরা বসেছিল কলেজের পিছনে সামাজিক বন সৃজণ প্রকল্পের অধীনে তৈরি 'বনস্পতি'তে । দিনের ওই সময়ে , সাধারণত , কলেজের ছেলেমেয়েরাই আসে ওখানে । বাইরের কারোর আসতে বাধা কিছু নেই অবশ্য । বাইরে থেকে আত্মীয়বাড়ি বা কাছাকাছি ট্যুরিষ্ট স্পট্ দেখতে-আসা ভ্রমণপিপাসুদের অনেকেও এখানে রাত্রিবাস করে - তারাও আসে 'বনস্পতি'তে । শুধু গাছপালা ঘেরা একটি জায়গা তো নয় , পুরনো , প্রায়-মজে-যাওয়া একটি বিল সংস্কার করে সেখান মাছর সাথে রাজহাঁসেরও চাষ করা হয়েছে । হরিণ ময়ূর বনমোরগও ছাড়া হয়েছে । সব মিলে ছায়া সুনিবিড় অদ্ভুত সুন্দর একটি প্রাকৃতিক পরিবেশ - যেখানে এলেই মন ছেয়ে যায় অনাবিল প্রশান্তিতে ।...
তবে ওইই যে , 'চোরা না শোনে ধর্ম কথা' । অনেক ঈর্ষাকাতর কৃষ্টিহীন স্হানীয় তরুণ যুবক অনেক সময়ই ভীড় করে শুধু লাভারসদের বিরক্ত করতে । হয়তো এটিই স্বাভাবিক এ দেশে । যেখানে সবকিছুতেই চাহিদা অপরিমেয় অথচ যোগান যৎপরোনাস্তি সীমিত । যুবক-যুবতীর পারস্পরিক সান্নিধ্যলাভের ক্ষেত্রটিও এর ব্যতিক্রম নয় ।
শাড়ির আঁচলের তলায় হাত গলিয়ে , শর্মিলার ভরন্ত বুক ব্লাউজ ব্রেসিয়ারের উপর দিয়েই ছুঁয়ে , সুদীপ অনেকটা আপন সিদ্ধান্ত জানানোর মতো করেই বলেছিল - ''শর্মি , তোমার মাই দেখব...'' - মনে মনে অবশ্য সুদীপ নিজেকেই যেন শোনাচ্ছিল ' শুধু দেখেই কী ছাড়ব নাকি তোমার মাইদুটো ? কতোজ-ন তোমার এই এগিয়ে-চুঁচির দিকে লোভির মতো তাকিয়ে তাকিয়ে লালা ঝরায় - তা-ও তো সে দুটো থাকে ত্রিস্তর নিরাপত্তায় - শাড়ি ব্লাউজ আর ব্রেসিয়ারের তিন থাক্ বেষ্টনীর ঘেরাটোপে । সেই নিরাপত্তা ভেঙে আজ যখন মঞ্জিলের খুউব খুউব কাছে পৌঁছে গেছি তখন অ্যাতো সহজে কী আর সরে যাব নাকি ? আজ ও দুটোকে টিপে চুষে....' ভাবতে ভাবতেই এক দঙ্গল লোক্যাল বখাটে ছেলে যেন ভুঁইফোঁড় হয়ে ওদের পাশেই এসে গেছে দেখলো - যথারীতি ওখানে দাঁড়িয়েই শুরু করলো বিড়ি টানতে টানতে যতো বিশ্রী অঙ্গভঙ্গি আর কদর্য ভাষায় চরম অশ্লীল ইঙ্গিতপূর্ণ কথাবার্তা ।...
খুব দ্রুততায় শর্মিলার বুকের উপর থেকে হাত টেনে সরিয়ে নিয়েছিল সুদীপ । কিন্তু , ছেলেগুলোর ওই অসভ্যতা শর্মিলার সহ্য হচ্ছিল না । অথচ , সেই মুহূর্তে প্রতিবাদ করারও পরিস্হিতি নেই । সুদীপকে ফিসফিস করে বললো - ''চলো , এখান থেকে চলে যাই । পরে কোথাও...'' বলতে বলতে নিজেই উঠে দাঁড়িয়ে পড়লো । দেখাদেখি সুদীপ-ও । - 'শিকার' ফস্কে যাওয়ায় ওই বদমাইস ছেলেগুলোও যে খুশি নয় - বুঝিয়ে দিলো আরো জঘন্য কয়েকটি শব্দ আর খিস্তিতে । সুদীপ আর শর্মিলা পাশাপাশি হাঁটতে হাঁটতে বেরিয়ে এলো 'বনস্পতি' থেকে ।...
বাড়ি ফিরে , ওই হুলিগানদের কাছে নীরবে পরাজিত হওয়া , আর , নিজের ইচ্ছে পূরণ না হওয়ার টেনশন্ থেক রিলিজড হ'তে শোবার ঘরে দরজা বন্ধ করে খেঁচলো সুদীপ । ওর ফ্যান্টাসিতে এসে গেল শর্মিলা - বুকের আঁচল সরিয়ে দিয়ে যেন বলছে - ''এই যে সুদীপ , এই দুটোই তো দেখতে চেয়েছিলে ? আঁচল ফেলে দিয়েছি আমি নিজেই , ব্লাউজটাও কী আমিই খুলবো ? নাকি , তুমি নিজের হাতে আমার ব্রা ব্লাউজ খুলে বুক উদলা করবে তোমার শর্মির ?'' - সুদীপের ইশারায় একটু একটু করে শর্মিলা নিজেই খুলে ফেলতে শুরু করলো ব্লাউজ । একটা করে হুক খুলে যায় আর সুদীপের হাতের গতি হয় দ্রুততর । শর্মিলা নিজের হাতদুটো ওর পিঠের দিকে নিয়ে গিয়ে ব্রেসিয়ারের হুক-টা খুলে দিতেই দু'পাশে ঝুলে পড়ে সাদা ব্রা'র স্ট্র্যাপ্ দুখান - আর গুঙিয়ে ওঠে বন্ধ-চোখ সুদীপ । নিজের হাত ভেসে যায় , ঝলকে ঝলকে , মুন্ডি ফুঁড়ে গলগলিয়ে বেরিয়ে-আসা থকথকে ফ্যাদায় - যা উৎসর্গিত হয়েছে শর্মির জোড়া-চুঁচির উদ্দেশ্যে ।
০০৫
সুদীপের ইশারায় একটু একটু করে শর্মিলা নিজেই খুলে ফেলতে শুরু করলো ব্লাউজ । একটা করে হুক খুলে যায় আর সুদীপের হাতের গতি হয় দ্রুততর । শর্মিলা নিজের হাতদুটো ওর পিঠের দিকে নিয়ে গিয়ে ব্রেসিয়ারের হুক-টা খুলে দিতেই দু'পাশে ঝুলে পড়ে সাদা ব্রা'র স্ট্র্যাপ্ দুখান - আর গুঙিয়ে ওঠে বন্ধ-চোখ সুদীপ । নিজের হাত ভেসে যায় , ঝলকে ঝলকে , মুন্ডি ফুঁড়ে গলগলিয়ে বেরিয়ে-আসা থকথকে ফ্যাদায় - যা উৎসর্গিত হয়েছে শর্মির জোড়া-চুঁচির উদ্দেশ্যে ।...
. . . কিন্তু খানিকটা , খানিকটা কেন - অনেকটাইই অপ্রত্যাশিত ব্যাপার ঘটলো শর্মিলার ক্ষেত্রে । জীবনের স্বাভাবিক নিয়মে শারীরিক উত্তেজনা আসে , বিশেষ করে , অন্তরঙ্গ বন্ধু রঙ্গিলা যখন ওর , রাহুলের সাথে , 'রিসর্ট সফর' বর্ণনা করে তখন ওদের দেহ-লীলার কথা শুনতে শুনতে শর্মিলার ভিতরটাও কেমন যেন আনচান করে ওঠে । যে অভিজ্ঞতা এখনও ওর হাতে-কলমে অর্জিত হয়নি সেটিই যেন কেমন ঘূণপোঁকা হয়ে যায় ওর শরীরে । কুঁরে কুঁরে খেতে থাকে ওকে ।...
সেদিন কিন্তু , বাড়ি ফিরে , তার সাথে যুক্ত হয়ে গেল - রাগ । - পাঠ্যতালিকার বাইরেও অনেক বিষয়ের বই পড়া শর্মিলার অন্যতম প্রিয় সাবজেক্ট - সাঈকোলজি । মানব-মনের গভীর-গহনে কোন ঘটনার অভিঘাত কেমন করে , কী ভাবে , কতোখানি আর কী ধরণের প্রতিক্রিয়া তৈরি করে সেগুলির অনুপুঙ্খ বিশ্লেষণ পড়তে বরাবরই খুব পছন্দ করে শর্মিলা । - বুঝতে পারছিল ''বনস্পতি''র ঘটনা দুটি দক থেকে ওকে পীড়িত করছে । ওই লোফার ছেলেগুলির কথাবার্তা আচরণ অঙ্গভঙ্গি যেমন একদিকে ওর মানসিকতার সাথে নিতান্তই বেমানান আর অন্যদিকে সুদীপের সেই স্পষ্ট উচ্চারণ - ''শর্মি , তোমার মাই দেখবো ।''...
সঞ্চারিত হয়েছিল প্রত্যাশা । রঙ্গিলার কাছে শোনা ওর দেহ-সুখের বর্ণনা , রিসর্টে ওর বয়ফ্রেন্ড রাহুলের নানান ধরণের শরীর-খেলা আর তাতে রঙ্গিলার সক্রিয় উত্তেজিত অংশগ্রহণ - এ সবকিছু থেকেই বঞ্চিত হয়ে থাকতে হলো ওই অসভ্য ছেলেগুলোর আচমকা আক্রমণে । ... কাম এবং ক্রোধ - তালিকার সবচাইতে গুরুত্বপূর্ণ দুটি রিপু যখন পরস্পরের হাত ধরাধরি করে চলতে শুরু করে তখন যে তার রিয়্যকসন্ কী মারাত্মক হয় তাইই যেন ঘটলো সেদিন ।
বাবা মা - দুজনের কেউ-ই তখনও ফেরেনি অফিস আর স্কুল থেকে । দাদা তো বাইরে । অনেক দূরে তিরুবনন্তপুরমে । রান্নামাসির দিবানিদ্রার অনুষঙ্গ বিকট নাসিকা গর্জন এ ঘর থেকেও শোনা যাচ্ছে । - বাবা-মার বাথরুম থেকে সন্তর্পণে শর্মিলা নিয়ে এলো ছোট কাচিটা । একবার হাতে নিয়েও রেখে দিলো বাবার জিলেট রেজারখানা । ভয় করলো । অনভ্যাসের । নিজের রুমের দরজা বন্ধ করে ওর নিজস্ব অ্যাটাচড টয়লেটে ঢুকলো । ওটারও দরজার ছিটকানি তুলে দিলো । প্রমাণ-সাইজ আয়নার সামনে দাঁড়িয়ে ''বনস্পতি''তে পরে-যাওয়া হলুদরঙা শাড়িটা খুলে ফেললো শরীর থেকে ।সটান দাঁড়ানো পাঁচ'-পাঁচে''র শরীরটা থেকে কিছুটা এগিয়েই রইলো তখনও-ব্লাউজব্রা-বন্দী মাইদুখান । তিনস্তরীয় নিরাপত্তা বেষ্টনী আছে জেনেও যে গুলির দিকে হাজারো লোভার্ত-চোখ চেয়ে থাকে 'বেড়াল ভাগ্যে শিকে ছেঁড়া'র দুরাশায় । যে দুটির জন্যে সুদীপ , কোন রাখঢাক না রেখেই , বলে দিয়েছিল - ''শর্মি , তোমার মাই দেখবো ।''...
মনে আসতেই , রাগের আগুন যেন সহস্র শিখায় লেলিহান হয়ে উঠলো শর্মিলার ভিতরে । মুহূর্তে পার্পল কালারের ব্লাউজের হুকগুলি প্রায় টেনে ছিঁড়েই গা থেকে খুলে এক কোণায় ছুঁড়ে দিলো ওটা । কালো শায়া আর পার্পল ব্রেসিয়ার পরে এখন নিজেরই মুখোমুখি শর্মিলা । শায়ার দড়িতেই হাত রাখলো আগে । ফরফর করে টেনে সায়ার ফাঁদ বড় করেই ছেড়ে দিলো হাত - ঝুপ্ করে পায়ের পাতায় - ব-হু ছেলের বাসনার মতোই - আছড়ে পড়লো শায়া । এ পা ও পা তুলে নিখুঁত শটে ওটাকেও সঙ্গী করে দিলো পার্পল ব্লাউজের । এখন শুধু বেগুনী প্যান্টি যার সামনের অংশে , খুব কায়দা করে , স্মল লেটারে f লেখা কাঁচা-হলুদ রঙে । এটা ওকে গিফ্ট করেছিল রঙ্গিলা । ওকে নাকি এক জোড়া এনে দিয়েছিল - রাহুল । তারই একটা প্রাণের বন্ধু শর্মিলাকে দিয়েছিল ও ।...
এক সেকেন্ড ভেবে নিল কোনটা আগে খুলবে । শেষে পিছনে হাত নিয়ে গিয়ে ব্রেসিয়ারের হুকটা খুলে দিয়ে , কাঁধের সরু স্ট্র্যাপদুটো ধরে তুলে আনলো ওটা । সোজা হয়ে দাঁড়িয়ে আয়নাতে চোখ পড়তেই নিজেরই মনে হলো শর্মিলার ওর মাইদুটো যেন হাঁফ ছেড়ে বাঁচলো । বন্দীদশা ঘুচলো ওদের । ঠোটে এক চিলতে হাসি-ও খেলে গেল যেন । কিন্তু পরমুহূর্তেই ''বনস্পতি''র ঘটনা মনে আসতেই আবার যেন মুখচোখ হয়ে উঠলো থমথমে । দুটো হাত-ই উঁচু করে রলো আয়নার সামনে । পোশাকে ঢাকা থাকে বলেই শরীরের ঐ অংশগুলো অন্যান্য জায়গাগুলির তুলনায় অনেকটা-ই ফর্সা । তাই , যেন ঝলমল করে উঠলো শর্মিলার বগলের আকাটা চুলগুলো । চুলের গ্রোথ ওর বরাবরই খুব বেশি । চুল ঝরে পড়ার সমস্যাও নেই ওর । মাথার চুলে গোটা তিনেক ডিসট্যান্সড ওয়েভ - বেশ দূরত্ব রেখে ঢেউ - ওকে খোলা চুলে আরো সেক্সি দেখায় । 'পিঠস্থান' ছাড়াতে দেয় না অবশ্য শর্মিলা - তাই , ক'বার পার্লারে গিয়ে ছাঁটতে হয়েছে । তার আগে অবশ্য মায়ের পারমিশন নিতে হয়েছে ।
কিন্তু , শরীরের আর কোথাও চুলের কাটছাঁট করেনি শর্মিলা । যদিও ওর ওসব জায়গার চুলেরও অসম্ভব বাড় । এই তো এখনই আয়নাতে দেখা যাচ্ছে - দুটো বগলেই কেমন যেন ঝোঁপ হয়ে রয়েছে । - চকিতে মনে এলো রঙ্গিলার কথা । ওর-ও ঐ রকম আকাটা চুল । সেই নিয়েই রাহুলের সাথে গিয়েছিল রিসর্টে । রাহুল নকি ওর বগলের চুল দেখেই বলেছিল - ''রঙ্গি , আমি চললাম । আমি তো বাঘাযতীন নই , বাঘের হাতে জান খোয়াতে রাজি- নই ।'' - রঙ্গিলার জিজ্ঞাসু চোখের দিকে চোখ রেখে রাহুল নাকি আবার বলেছিল - ''তাকিয়ে দেখ - তোমার বগলের 'সুন্দর'বনে দুএকখান বাঘিনী নিশ্চয় তার ছানাপোনা নিয়ে ঘাঁটি গেড়ে আছে ।'' .... রাহুল নাকি সেই দিন-ই , গার্লফ্রেন্ডের বগল আর ওখানকার চুল , পাশেই দোকান থেকে রেজার কিনে আনিয়ে , নিজের হাতে কামিয়ে সা-ফ করে দিয়েছিল ।...
শর্মিলার কানে এখনও বাজছে - ''বুঝলি শর্মি , রাহুল বোকাচোদা কোন কথা-ই শুনলো না । বিছানার উপর আমাকে পুরো ন্যাংটো করে , হাঁটু উঠিয়ে অনেকখানি ফাঁক রেখে , হাত তুলে বসিয়ে রাখলো । শেভিং ফোম্ দিয়ে বগল দুটো আর নিচটা অ্যাকেবারে ফ্যানায় ফ্যানা করে হাতে তুলে নিলো নতুন রেজার । ... আমার পাছার তলায় একটা বড় তোয়ালে পেতে দিয়েছিল তার আগে । স-ব কামানো হয়ে যাবার পরে , সত্যি শর্মি , নিজের গুদ বগল নিজেই যেন চিনতে পারছিলাম না ।'' শর্মিলা শুধিয়েছিল - ''তারপর ?'' - ওর মনে এলো রঙ্গিলা কিন্তু একবারও ওগুলোকে 'চুল' বলছিল না । - ''তারপর ? আবার কী ? আমার পাছার তলা থেকে , ফোম্ ফ্যানা আর বালের কুচোকাচা পড়া , তোয়ালেটা টেনে সরিয়ে দিয়েই , মাথা নামিয়ে ঝুঁকে পড়লো আমার সবে-বাল-কামানো দু'থাঈয়ের ফাঁকে .....''
মাথা নামিয়ে ঝুঁকে পড়লো শর্মিলা-ও । ওর শরীরে অবশিষ্ট , হলুদ f লেখা , বেগুনী প্যান্টির ঈল্যাস্টিকটা দু'হাতের আঙুলের ফাঁসে আঁটকে টেনে নামাবে ব'লে । .... (চলবে...)